![]() |
ইউটিউব লেগো। ছবি: সংগৃহীত |
ইউটিউব এবার তার ছোট নির্মাতাদের উৎসাহিত করতে একটি নতুন বৈশিষ্ট্য চালু করেছে, যা ভিডিওর ভিউ এবং ফলোয়ার বাড়াতে সহায়ক হতে পারে। এই ফিচারের মাধ্যমে যেকোনো ব্যবহারকারী তাদের পছন্দের ভিডিও (Hype) “হাইপ” করতে পারবে।
নতুন ফিচারটি কী?
ইউটিউব এই বৈশিষ্ট্যটি প্রথম চালু করেছিল “মেড অন ইউটিউব” ইভেন্টে এবং বর্তমানে এটি ভারতের পাশাপাশি জাপান, আমেরিকা, ব্রিটেন, ইন্দোনেশিয়া সহ মোট ৩৯টি দেশে উপলব্ধ। এখন থেকে ভিডিওর লাইক বোতামের পাশে একটি নতুন বোতাম দেখা যাবে, যা চাপলে ভিডিওটি হাইপ করা যাবে। এটি শুধুমাত্র তাদের জন্য প্রযোজ্য, যাদের ফলোয়ার সংখ্যা ৫ লক্ষের কম।
কিভাবে কাজ করবে?
প্রতি সপ্তাহে দর্শকরা সর্বোচ্চ তিনটি ভিডিও হাইপ করতে পারবে। প্রতিটি হাইপের জন্য নির্দিষ্ট পয়েন্ট থাকবে, যা ভিডিওকে লিডারবোর্ডে স্থান দিতে সাহায্য করবে। যারা ভিডিও হাইপ করবেন, তাদের “হাইপ স্টার” ব্যাজও প্রদান করা হবে। ব্যবহারকারীদের জন্য এমন একটি ফিল্টার থাকবে, যাতে তারা শুধুমাত্র হাইপ করা ভিডিওগুলো দেখতে পারে।
উদ্দেশ্য ও ভবিষ্যৎ পরিকল্পনা
ইউটিউব এই ফিচারের মাধ্যমে ছোট নির্মাতাদের সমান সুযোগ দিতে চাচ্ছে। এর পাশাপাশি, এটি প্ল্যাটফর্মে আয় বৃদ্ধির সম্ভাবনা দেখছে। ভবিষ্যতে নির্মাতারা অর্থ প্রদান করে তাদের ভিডিওর জন্য অতিরিক্ত হাইপও কিনতে পারবে। ইউটিউব গেমিং এবং স্টাইল ক্যাটাগরিতেও হাইপ লিডারবোর্ড চালুর পরিকল্পনা করছে।
ছোট নির্মাতাদের জন্য এই বৈশিষ্ট্য নতুন দর্শক ও ট্র্যাকশন বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। হাইপ পেলে আরও বেশি মানুষের কাছে পৌঁছাতে পারবে যাদের ভিডিওগুলোতে কম সাবস্ক্রাইবার থাকবে ।
0 মন্তব্যসমূহ